ঢাকা, শনিবার, ৪ মে, ২০২৪

জাতীয় নির্বাচনের চেয়ে উপজেলা নির্বাচন সুষ্ঠু হবে: ইসি আলমগীর

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের চেয়েও ভালো হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর।বুধবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

 

ইসি আলমগীর বলেন, জাতীয় সংসদ নির্বাচন যেভাবে করেছি উপজেলা নির্বাচন তার চেয়েও ভালোভাবে করবো। কারণ, জাতীয় নির্বাচন একদিনে একসঙ্গে ৩০০ আসনে করতে হয়েছে। আমাদের ৩০০ জায়গায় একসঙ্গে এফোর্ট দিতে হয়েছে। উপজেলা নির্বাচন চার ধাপে হবে। প্রতিটি ধাপে ১০০ বা এর কাছাকাছি উপজেলায় ভোট হবে। সেক্ষেত্রে আমাদের এফোর্ট আরও বেশি থাকবে।উপজেলা নির্বাচন অত্যন্ত সুষ্ঠু হবে জানিয়ে তিনি বলেন, ইতিহাস বলে- স্থানীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা বেশি হয়। স্থানীয় পর্যায়ে অনেকের অংশগ্রহণ থাকে। যে কারণে ভোটের মাঠে অটোমেটিক ব্যালেন্স তৈরি হয়। তবে উপজেলা নির্বাচনের আচরণবিধিতে কিছু কিছু অসঙ্গতি ও অস্পষ্টতা রয়েছে। সেগুলো সংশোধনের জন্য পর্যালোচনা করছে কমিশন ।

 

দলীয় প্রতীকে ভোট না হওয়ায় উপজেলা নির্বাচন অংশগ্রহণমূলক হতে যাচ্ছে কি না- এ বিষয়ে ইসি আলমগীর বলেন, রাজনৈতিক বিশ্লেষণে যারা আছেন তারা বিষয়টি ভালো বলতে পারবেন। আমরা আশা করি যারা যোগ্য প্রার্থী যাদের জনসমর্থন রয়েছে তারা নির্বাচনে অংশগ্রহণ করবেন। আমরা তখন সুষ্ঠু, সুন্দর ও শান্তিপূর্ণ নির্বাচনের পরিবেশ তৈরির চেষ্টা করবো।

ads

Our Facebook Page